Banglamail-img

আমার মেয়ে হত্যায় বাবুল জড়িত এটা বিশ্বাস করি না

শুক্রবার গভীর রাতেই তার বাসা থেকে এসপি বাবুল আক্তারকে নিয়ে গিয়েছিল গোয়েন্দা পুলিশ। ১৪ ঘণ্টা পর আবার ফিরেছেন তিনি। তার যাওয়া এবং ফিরে আসার মাঝে গুঞ্জন ছড়িয়ে পড়ে, স্ত্রী হত্যায় ফেঁসে যাচ্ছেন বাবুল আক্তার। এ বিষয়ে বাংলামেইলের সাথে একান্ত আলাপচারিতায় নিজের বিশ্বাস ও অবিশ্বাসের কথাগুলো তুলে ধরেছেন বৃদ্ধ মোশারফ হোসেন।
Banglamail-img

মাসিক মদিনার সম্পাদক মহিউদ্দিন খান আর নেই

মাসিক মদিনার সম্পাদক, ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান ও ২০ দলীয় জোটের অন্যতম নেতা মাওলানা মহিউদ্দিন খান আর নেই (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।
Banglamail-img

নারী শ্রমিককে মারধরের জেরে গার্মেন্টকর্মীদের রাস্তা অবরোধ

আমরা কেউ নারায়ণগঞ্জ যেতে চাই না। কিন্তু মালিকরা আমাদের জোর করে নিতে চাচ্ছে। সে জন্য আমাদের কোনো বেতন-ভাতা দেয়নি। এনিয়ে গত তিনদিন ধরে ঝামেলা চলছে। কিন্তু মালিকরা আমাদের সাথে কোনো কথা বলতে আসেনি। তাই আজকে বাধ্য হয়ে রাস্তায় নামছি।’ এদিকে, দুপুর থেকে প্রতিষ্ঠানটির শ্রমিকরা রাস্তায় নেমে বাটা
Banglamail-img

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত জেনারেল (অব.) মাহবুব

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান।  বর্তমানে দিনাজপুর হার্ট ফাউন্ডেশনে চিকিৎসাধীন। দুর্ঘটনায় অজ্ঞান হয়ে পড়লেও হাসপাতালে নেয়ার পর জ্ঞান ফিরেছে।   ঠাকুরগাঁও থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা হয়ে সৈয়দপুর বিমানবন্দরে যাওয়ার পথে শনিবার বিকেলে এ দুর্ঘটনা ঘটে।   সঙ্গে স্ত্রীও ছিলেন। তবে তিনি সুস্থ আছেন বলে জানা গেছে।   বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আসছে ঈদ, বাড়ছে বিদেশি ব্রান্ডের নকল প্রসাধনী

Banglamail-img
ঈদের কেনাকাটার ব্যস্ততায় রঙচঙে ঢাকা এইসব প্রসাধনী দেখে মুহূর্তেই এর গুণগত মান বোঝার কোনোই উপায় নেই। ধরা যাচ্ছে না কোনটা আসল কোনটা নকল। বিভিন্ন প্রসাধনীর গায়ে লেখাগুলোও একই রকম। আর তাতে করে সুবিধা মতো দাম হাকিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা। আসন্ন ঈদকে সামনে রেখে রাজধানীর মার্কেটগুলোতেও বিদেশি ব্রান্ডের এইসব নকল প্রসাধনী বিক্রির ধুম লেগেছে।

যাকাত না দেয়া সম্পদ অজগর হয়ে পেঁচিয়ে ধরবে

Banglamail-img
আল্লাহ তায়ালা বলেন, ‘আর যারা স্বর্ণ ও রৌপ্য পূঞ্জীভূত করে এবং উহা আল্লাহর পথে ব্যয় করে না, তাদেরকে মর্মন্তুদ শাস্তির সংবাদ দাও। যেদিন স্বর্ণ ও রৌপ্য জাহান্নামের অগ্নিতে উহা উত্তপ্ত করা হবে এবং উহা দ্বারা তাদের ললাট, পার্শ্বদেশ ও পৃষ্ঠদেশে দাগ দেয়া হবে। সেদিন বলা হবে, ইহাই উহা যাহা তোমরা নিজেদের জন্য পূঞ্জীভূত করতে। সূতরাং তোমরা যাহা পূঞ্জীভূত করেছিলে তাহা আস্বাদন কর।’ (সুরা তওবা-৩৪-৩৫)

পুলিশের নির্যাতনে ‘ভারসাম্যহীন’ স্কুলছাত্র

Banglamail-img
তার ছেলে ৮ জুন রোজা ছিল। এ অবস্থায় এসআই বিপ্লব তার ছেলেকে থানায় নিয়ে নির্যাতন করেছে। ৯ জুন ৫০ হাজার টাকার বিনিময়ে রহিতকে ছেড়ে দেয়া হয়। আর এই টাকার লেনদেন হয় যশোর শহরের দড়াটানার বনফুল মিষ্টির দোকানে। পরে ১৮ জুন ডিবি পুলিশের এক দারোগাও রহিতকে এসপি অফিসে নিয়ে যায়। সেখানেও ভিডিও ফুটেজ মিলিয়ে দেখা যায় রহিতের সাথে মোটরসাইকেল চোরদের মিল নেই। এসপি অফিস থেকে রহিতকে ভালভাবেই ছেড়ে দেয়া হয় বলে জানায় রহিতের পরিবার।

ব্রিটেনের পথে ইউরোপের অন্য দেশগুলোও!

Banglamail-img
ইউরোপীয় ইউনিয়ন ছাড়তে গণভোটে যুক্তরাজ্যের জনগণের রায় ইউরোপ মহাদেশের অন্যদেশগুলোকেও একই ধরনের পদক্ষেপ নিতে উদ্বুদ্ধ করে তুলেছে। ইতিমধ্যে নতুন করে অনেক দেশেই ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে দাবি উঠেছে। ইইউতে থাকা, না থাকা বিষয়ে এরইমধ্যে গণভোটের দাবি তুলেছে নেদারল্যান্ডস, ডেনমার্ক, সুইডেন এবং ফ্রান্সের রক্ষণশীল এবং অভিবাসন-বিরোধী দলগুলো।

‘শুধু বাংলাদেশি’দের জন্য ভারতের রেডিও স্টেশন

Banglamail-img
তবে বিশ্লেষকরা মনে করছেন, বাংলাদেশের মানুষদের মধ্যে যে ভারত-বিরোধী মনোভাব রয়েছে তাকে নিয়ন্ত্রণ করার একটা কূটনৈতিক প্রয়াস এই রেডিও স্টেশন। এই বেতার চ্যানেলে যেমন সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে, তেমনই একটা বড় অংশ জুড়ে থাকবে সংবাদ আর বিশ্লেষণধর্মী অনুষ্ঠান।

কাজ না পেয়ে ভিক্ষা করে সেই খুরশিদা

Banglamail-img
লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার কাঞ্চনপুর ইউনিয়নের বাহ্মপাড়া গ্রামে ছেলের সামনে মাকে ন্যাড়া করে নির্যাতনের শিকার সেই খুরশিদা বেগম রমজানে কেমন আছে খবর নিতে যায় বাংলামেইলের এ প্রতিনিধি। এ সময় বাড়িতে ছিলেন না খুরশিদা বেগম। উঠানে খেলছিল তার ছোট ছেলে মো. খুরশিদ। সেখানে গিয়ে তার মায়ের কথা জিজ্ঞাস করলে ১২ বছর বয়সের খুরশেদ এসব কথা জানায়।
Banglamail-img

আত্মঘাতি গোলে কোয়ার্টারে বেলের ওয়েলস

প্রথমবারের মতো ইউরো খেলতে এসে চমক অব্যাহত রেখেছে গ্যারেথ বেলের ওয়েলস। প্রথমবারের মতো নকআউট পর্বে উঠে আসা ওয়েলস এবার জায়গা করে নিয়েছে কোয়ার্টার ফাইনালে। শনিবার শেষ ষোলোর ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডকে ১-০ গোলে পরাজিত করে ওয়েলস পেয়েছে শেষে আটের টিকিট। তবে ওয়েলসের একমাত্র গোলটি ছিল প্রতিপক্ষের উপহার (আত্মঘাতি)। বক্সে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়ে খলনায়ক আয়ারল্যান্ডের গ্যারেথ ম্যাকওলে।
Banglamail-img

কাকরাইল ঘুরে: শাকিব ঠেকাতে শাকিব

সিনেমা পাড়ায় আলোচ্য এখন একটাই, ঈদের ছবি- ‘মেন্টাল’, ‘সম্রাট’, ‘শিকারি’ ও ‘বাদশা’। এই চারটি ছবিই মূলত ঈদে মুক্তির দৌড়ে রয়েছে। যা নিয়ে পরিবেশক ও বুকিং এজেন্টদের দম ফেলার ফুরসত নেই। নিজের ছবিটিকে অন্য ছবি থেকে এগিয়ে রাখতে নানা কৌশল ও পরিকল্পনা করছেন।
শুক্রবার গভীর রাতেই তার বাসা থেকে এসপি বাবুল আক্তারকে নিয়ে গিয়েছিল গোয়েন্দা পুলিশ। ১৪ ঘণ্টা পর আবার ফিরেছেন তিনি। তার যাওয়া এবং ফিরে আসার মাঝে গুঞ্জন ছড়িয়ে পড়ে, স্ত্রী হত্যায় ফেঁসে যাচ্ছেন বাবুল আক্তার। এ বিষয়ে বাংলামেইলের সাথে একান্ত আলাপচারিতায় নিজের বিশ্বাস ও অবিশ্বাসের কথাগুলো তুলে ধরেছেন বৃদ্ধ মোশারফ হোসেন।
সবচেয়ে ক্ষতিগ্রস্ত হতে পারে বৃহত্তম রপ্তানি খাত পোশাক শিল্প। ইউরোপীয় ইউনিয়নে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা বা জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্স (জিএসপি) পাচ্ছে বাংলাদেশ। এখন যুক্তরাজ্যের ক্ষেত্রে এ সুবিধা পাওয়ার জন্য নতুন করে আলোচনা করতে হবে। ফলে রপ্তানির বড় বাজার হারাতে পারে বাংলাদেশ।
চলতি বছরের গোড়ার দিকে ৪ লাখ টাকা দিয়ে একটি মেশিন ক্রয় করেন তিনি। একইসঙ্গে ক্রয় করেন একটি পিকআপও। আর সারা দেশের কৃষকের কাছ থেকে সরিষা সংগ্রহ করে ঢাকায় আনা হয়। সংগৃহীত সরিষা দিয়ে এই মেশিনের মাধ্যমে দৈনিক প্রায় ১০০ লিটার তেল উৎপাদন করছেন তিনি।    বেসরকারি একটি ব্যাংকের কর্মকর্তা আরিফুল ইসলাম। ভ্রাম্যমাণ এ মিল থেকে খাঁটি তেল কিনতে এসেছেন তিনি। কথা হয় তার সঙ্গে। তিনি বাংলামেইলকে বলেন, ‘এখনতো ভেজালের যুগ। খাঁটি মনে করে কিনলাম। সরসারি সরিষা থেকে তেল তৈরি হ
শুধু পড়ার টেবিল আর শিক্ষাঙ্গন নয়, সবসময় শিক্ষার্থীরা যাতে শিক্ষার পরিবেশে থাকতে পারে সে প্রযুক্তি সরকারিভাবে তাদের হাতে তুলে দিতে হবে। তারা যেন শিক্ষার বা জানার একটা বৃহৎ জগতে প্রবেশ করতে পারে। এ বিষয়ে বিশেষ নজর দিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অপটিক্যাল ফাইবার সংযুক্ত করতে হবে। এক্ষত্রে অনেকে বলেন টাকার সমস্যা। আমি বলছি টাকা কোনো সমস্যা না। আমাদের দেশে শিক্ষা ক্ষেত্রে দুই শতাংশ ব্যয় করা হচ্ছে। এটা খুবই কম অ্যামাউন্ট (পরিমাণ)। আরো বেশি ব্যয় করা দরকার তাতে কোনো সন্দেহ নেই। পক্ষান্তরে শ্রীলঙ্কায় ব্যয় হচ্ছে ১.৭ শতাংশ। আমাদের চেয়ে কম ব্যয় করেও আজকে তারা আমাদের চেয়ে অনেক এগিয়ে। শুধু ব্যয় বাড়লেই যে শিক্ষার মান উন্নত হবে তা কিন্তু নয়। যে টাকাটা বরাদ্দ হচ্ছে তার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। শহরের ও গ্রামের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে অপটিক্যাল ফাইবার কানেকিটিভির আওতায় অন্তর্ভুক্ত করতে হবে। গ্রামাঞ্চলে আপটিক্যাল ফাইবার সুবিধা নেই। কারণ ব্যবহারকারী নেই তাই। ব্যবহারকারী থাকলে যে কোনো কোম্পানি এক্ষেত্রে কাজ করতে আগ্রহী হবে।