Banglamail-img

ইউপি নির্বাচনে অংশ নেবে বিএনপি

সদ্য হয়ে যাওয়া ২৩৪ পৌরসভার মেয়র পদের মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা নৌকা প্রতীকে ১৮১টি, প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থীরা ধানের শীষ প্রতীক নিয়ে মাত্র ২৪টি পৌরসভায় বিজয়ী হন। আর ওই নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থীরা ভোট পান ৫১ দশমিক ৫৭ শতাংশ এবং বিএনপি মনোনীতরা পেয়েছেন ২৮ দশমিক ১৫ শতাংশ। যদিও এ নির্বাচনকে মেনে নেয়নি বিএনপি।
Banglamail-img

বাংলাদেশে জঙ্গিবাদ উত্থানের শঙ্কা মার্কিন গোয়েন্দাপ্রধানের

বাংলাদেশে বিদেশি নাগরিক হত্যায় প্রধান বিরোধী দল বিএনপি এবং জামায়াতে ইসলামির সংশ্লিষ্টতা নিয়ে জনমনে যে ধারণার কথা বলা হচ্ছে তা নিয়েও প্রশ্ন তোলেন এ গোয়েন্দা কর্মকর্তা। একই সঙ্গে বলেন, এসব হত্যা শেখ হাসিনা সরকারকে বিদেশি রাষ্ট্রের সামনে ব্যর্থ প্রমাণের উদ্যোগের অংশ বলেও প্রচারণা রয়েছে। মার্কিন সিনেটে শুনানিতে এ তথ্য জানান জেমস ক্লাপার।   ২০১৩ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশে বিদেশি ও ধর্মীয় সংখ্যালঘুসহ প্রগতিশীল লেখক ও ব্লগারদের ওপর মোট ১১টি বড় ধরনের হামলা হয়েছে। এসব হামলায় সন্ত্রাসী গোষ্ঠি ইসলামিক স্টেট (আইএস), আনসারুল্লাহ বাংলা টিম এবং আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা দায় স্বীকার করেছে বলে সিনেটকে জানান ক্লাপার।
Banglamail-img

স্বপ্নের ফাইনালে উঠার হাতছানি বাংলাদেশের

নেপালকে হারিয়ে বৈশ্বিক কোন টুর্নামেন্টের সেমিতে উঠে ইতিহাস গড়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। এবার সেই ইতিহাসকে আরও রঙীন করার পালা। অপেক্ষা প্রথমবারের মতো যুব ক্রিকেট বিশ্বকাপের স্বপ্নের ফাইনালে উঠা। আর সেই স্বপ্ন পূরণে বাংলাদেশের সামনে বাধা ওয়েস্ট ইন্ডিজ। যারা কি না, দীর্ঘ এক যুগ পর ফাইনালে উঠতে পাখির চোখ করে আছে। দুই দলেরই লক্ষ্য এক, ফাইনালের টিকিট নিশ্চিত করা, আর ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে ভারতের বিরুদ্ধে শিরোপার জন্য ঝাঁপিয়ে পড়া। কাদের হবে স্বপ্নপূরুণ, বাংলাদেশ না ক্যারিবীয় যুবাদের?    
Banglamail-img

বাগেরহাটে জামাইয়ের হাতে শ্বশুর খুন

সন্ধ্যায় জামিরতলায় হামিদ দরানীর সঙ্গে সাবেক জামাইয়ের কথা কাটাকাটি হয়। এর পর্যায়ে জামাই চড়াও হয়ে হামিদকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে অচেতন অবস্থায় ফেলে পালিয়ে যান। পরে লোকজন তাকে উদ্ধার করে মোড়েলগঞ্জ উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যায়। সেখানে রাত সাড়ে ৮টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

দুই ডজন শিবির নেতা ছাত্রলীগে

Banglamail-img
গত বছরের ৩০ এপ্রিল একটি গোয়েন্দা সংস্থার রিপোর্টের ভিত্তিতে শিবিরের সঙ্গে সম্পৃক্ততার কারণে সাংগঠনিক সম্পাদক মেহেদিকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করলে কর্মীরা তাকে বেধরক পেটায়। গোয়েন্দা রিপোর্টে বলা হয়, মেহেদী ছাত্রলীগে অনুপ্রবেশকারী। সে মূলত শিবিরের সক্রিয় কর্মী। সেই সাথে একই অভিযোগে রিসাতকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে। এ দু’জন ‘মুখোশধারী’ ছাত্রলীগ নেতা, মূলত সাধারণ সম্পাদক এস এম সিরাজুল ইসলামের আশীর্বাদ পুষ্ট। 

জাতীয় সংগীতের সময় এ কী করলেন খাজা! (ভিডিও)

Banglamail-img
খেলা শুরুর আগে জাতীয় সংগীতে ঠোঁট মেলান খেলোয়াড়রা। সেটা যে কোন ইভেন্টই হোক। কেউ উচ্চস্বরে কেউবা আস্তে আস্তে গেয়ে থাকেন। কেউবা বুকে হাত দিয়ে শুধু দাঁড়িয়েও থাকেন। কিন্তু জাতীয় সংগীত বাজার সময় সতীর্থের সঙ্গে ইয়ার্কি-ফাজলামো কেউ করে থাকেন, এমনটি দেখা যায় না বললেই চলে। কিন্তু অস্ট্রেলিয়ার পাকিস্তান বংশোদ্ভেুাত ক্রিকেটার উসমান খাজা জাতীয় সংগীতের সময় যা করলেন, তা সীমা লংঘনের মতোই। ক্রিকেট বিশ্বে তার কাণ্ড দেখে ছি ছি রব পড়ে গেছে।

নতুন গ্রন্থের বারামখানায়

Banglamail-img
আতরের ঘ্রাণে সবুজ আঙিনায় বিস্ময়ে কবি জানান দিয়েছেন জন্মের মাদক মুহূর্ত। আলো আঁধারে প্র্রগাঢ় শব্দে বুনেছেন স্বর্গ নরকের দ্বিধান্বিত চিত্র। পরক্ষণেই বাস্তবতায় ফিরে আসেন তিনি। পাতাবাহারের অক্ষরে গেয়েছেন মানুষ ও প্রকৃতির নিগূঢ় গল্প। পাগলামির রেখায় ঝংকার তুলেছেন, খুলতে চেয়েছেন নিরন্ন অসহায় মানুষের মুক্তির বাতায়ন। মাতাল আয়নাজুড়ে মস্তিষ্কের রঙ কিংবা মরা বাতাসেও খুঁজে ফিরেছেন যুবতীর সুগভীর স্তন, সোমেশ্বরীর চিকচিকে হাসি। মাঝে মাঝে হতাশ হয়েছেন। ব্যঙ্গ করেছেন অশ্লীল অশুদ্ধ রাজনীতিকে। জোব্বাধারী হরিণী কিংবা অদ্ভুত নীল পোকাদের দৌরাত্বে দিশেহারা পথের মোড় হাতে দাঁড়িয়ে কুয়াশার আভরণে মুহ্যমান হৃদয়। জীবন এক বিস্ময়! প্রেম বহমান নদী। প্রেয়সীর মুখ কবির কাছে রহস্যের কোরাস। তবুও চেতনার মন্দিরে অজর পুষ্প বর্ষণে প্রিয়তমাকে কাছে পেয়েছেন..

মেলায় ৬০ কেজির বাঘাইর, ২৫ কেজির কাতল   

Banglamail-img
গাবতলীর মহিষাবান ইউনিয়নের গোলাবাড়ি বন্দরের পূর্বধারে গাড়িদহ নদী ঘেঁষে পোড়াদহে বটগাছ তলায় প্রতিবছর মাঘ মাসের শেষ বুধবার মেলা বসে। হিন্দু সম্প্রদায়ের সন্ন্যাসী পূজা উপলক্ষে প্রায় দু শ বছর আগে থেকে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবছরের মতো বৃহস্পতিবার মেলার পাশে পশ্চিম মহিষাবান মধ্যপাড়া গ্রামে অনুষ্ঠিত হবে ২১তম বউমেলা।

সাকিব-তামিমের লড়াইয়ে থাকবেন মুশফিক?

Banglamail-img
বল করছেন সাকিব, সপাটে ছক্কা হাঁকালেন তামিম। সাকিবের চোখে-মুখে অস্বস্তি। মিটমিট করে হাসছেন তামিম। কিংবা সাকিবের পরের বলেই লং অনে ক্যাচ দিলেন তামিম। বুনো উল্লাসে মাতলেন না সাকিব, তবে সতীর্থদের সঙ্গে করলেন হাইফাইভ। মাথা দুই দিকে নাড়তে নাড়তে সাজঘরে চললেন তামিম। এই দুই জনের লড়াইয়ের মধ্যে প্রবেশ করতে পারেন মুশফিকও। ধরা যাক, সাকিব বল করলেন, ডাউন দ্যা উইকেট পেটাতে গিয়ে মিস করলেন তামিম, পেছন থেকে স্ট্যাম্প ভেঙ্গে দিলেন মুশফিক। উইকেট পতনের আনন্দে ব্যস্ত সাকিব-মুশফিক, মনটা খারাপ তামিমের। ভাবছেন, এমন দৃশ্য কোথায় দেখবেন। অপেক্ষা করুন, বৃহস্পতিবার বিকেলেই দেখা মিলতে পারে তা।

জীবন সঙ্গীকে শেষ দেখার অপেক্ষায় নববধূ 

Banglamail-img
অভাব অনটনের সংসারে স্বচ্ছলতার জন্য বিদেশ যাওয়ার চেষ্টা করছিলেন মহিদুল। পরিবারের লোকজনের পাশাপাশি এতে সম্মতি ছিল ভালোবাসার মানুষ শারমিনেরও। পাশের গ্রাম কিশোরপুরের কলেজপড়ুয়া ছাত্রী শারমিনের সঙ্গে মহিদুলের ছিল দীর্ঘদিনের প্রেমের সম্পর্ক। যখন চলছি বিদেশ যাওয়ার প্রস্তুতি, তখন প্রশ্ন ওঠে শারমিনের ভালোবাসার কী হবে? এমন চিন্তা থেকেই দেশের বাইরে যাওয়ার আগে বিয়ে হয় তাদের।
Banglamail-img

স্বপ্নের ফাইনালে উঠার হাতছানি বাংলাদেশের

নেপালকে হারিয়ে বৈশ্বিক কোন টুর্নামেন্টের সেমিতে উঠে ইতিহাস গড়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। এবার সেই ইতিহাসকে আরও রঙীন করার পালা। অপেক্ষা প্রথমবারের মতো যুব ক্রিকেট বিশ্বকাপের স্বপ্নের ফাইনালে উঠা। আর সেই স্বপ্ন পূরণে বাংলাদেশের সামনে বাধা ওয়েস্ট ইন্ডিজ। যারা কি না, দীর্ঘ এক যুগ পর ফাইনালে উঠতে পাখির চোখ করে আছে। দুই দলেরই লক্ষ্য এক, ফাইনালের টিকিট নিশ্চিত করা, আর ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে ভারতের বিরুদ্ধে শিরোপার জন্য ঝাঁপিয়ে পড়া। কাদের হবে স্বপ্নপূরুণ, বাংলাদেশ না ক্যারিবীয় যুবাদের?    
Banglamail-img

ডিভোর্স নিয়ে মা-ছেলের দুই কথা

গত ৩১ জানুয়ারি দ্বিতীয় স্ত্রী কামরুন নেসাকেও ডিভোর্স দেন আরেফিন রুমি। গত মঙ্গলবার রুমির আইনজীবী আবদুর রহিম কামরুন নেসার বাবাকে ডিভোর্স লেটার পাঠানোর বিষয়টি অবগত করেন।  ডিভোর্সের খবরটি মিডিয়ায় চাউর হতেই আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই সমালোচনা করেন। এর জবাবেই ফেসবুক পেজে আত্মপক্ষ সমর্থন করে একটি ভিডিওবার্তা দিয়েছেন রুমি। তিনি বলেছেন, ‘তালাক দেওয়ার অন্যতম কারণ ছিল, সে (কামরুন্নেসা) আম্মুকে গালাগালি করত। সে আমার বাধ্যগত ছিল না। জানি, সবার বাসায় অনেক কিছুই হয়। আমার কিছু বলার ছিল না। সবচেয়ে বড় কথা, নিজে বাঁচলে তবেই তো নিঃশ্বাস নেব। আসুন কথা বলি আমরা ক্যারিয়ার নিয়ে। কারণ এর জন্যই সবকিছু।’
সার্ভিস বুক একটি সরকারি ডকুমেন্ট। কিন্তু এমন এমন কিছু আবেদন করা হয় যার সঙ্গে বাস্তবতার অনেক তারতম্য। বাধ্য হয়েই সেগুলো ফেরত দিতে হয়। এছাড়া নির্বাচন কমিশনাররা এমন কিছু কিছু সুপারিশ করেন দেখা যায়, সেটি সংশোধনের জন্য পর্যাপ্ত ডকুমেন্টস নেই। তারপরেও করে দিতে হয়। আমরা তো এখানে পার্মানেন্ট নই সুতারাং চাকরি বাঁচাতেই করে দিতে হয়। হয়তো ওনারাও জানেন না যে এটি সংশোধন যোগ্য নয়। যোগ করেন কর্মকর্তারা।
রুনারও এক বড় বোন আছে। যে জেলা সদরে নানা বাড়িতে থেকে পড়ালেখা করে। তার কথা গ্রামের লোকজন জানে না। কারণ জানতে পারলে বিয়ের ব্যবস্থা করতে হবে। বড়বোনকে রেখে কিভাবে ছোটটাকে বিয়ে দেবেন তাই নিয়ে এখন রয়েছেন ‘ফ্যাসাদে’। এদিকে বিয়ের চাপও বাড়ছে জানিয়ে বলেন, ‘রুনারে বিয়া না দেয়ায় তার এসে ধমক দেয় আঙ্গোরে চরেত্তোন দুয়াই দিবো (চর থেকে বের করে দিবে)
২৮ মার্চকে সামনে রেখে ইতিমধ্যে জেলায় জেলায় সম্মেলনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে বলে জানা যায়। এর আগেই সব জেলা কমিটির সম্মেলন শেষ করার জন্য দলীয় সভানেত্রী কেন্দ্রীয় নেতাদের নির্দেশ দিয়েছেন। তবে সম্মেলন প্রস্তুতি কমিটিসহ উপ-কমিটিগুলো গঠনের কার্যক্রম এখন পর্যন্ত সম্পন্ন হয়নি বলে জানা যাচ্ছে। আর বাকি মাত্র দুই মাস। এর মধ্যেই কেন্দ্রীয় নেতাদের সব কমিটি গঠন করতে হবে। 
জনসংখ্যার ভারে নুয়ে পড়ছে রাজধানী ঢাকা। জনবহুল এ নগরীর সমস্যার কোনো ইয়ত্তা নেই। সমস্যা সমাধানেও নেই কোনো ফলপ্রসূ উদ্যোগ। প্রতিদিনই নিত্যনতুন সমস্যা যুক্ত হয়ে জঞ্জালে রূপান্তর হচ্ছে রাজধানী। তবে জঘন্য এক সমস্যায় পড়েছে ঢাকা, আর তা হলো রাস্তায় দাঁড়িয়েই যেখানে-সেখানে মূত্রত্যাগ।