Banglamail-img

হাসিনা মার্কেটের আগুন নিয়ন্ত্রণে

কী কারণে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে নিশ্চিত বলা না গেলেও হোটেলে রান্নার কাজে ব্যবহৃত গ্যাসের লাইন থেকে অথবা বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকেই এই আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা প্রত্যক্ষদর্শীদের। ফায়ার সার্ভিসের কর্মীরা জানিয়েছেন, ভেতরের দিকে সবগুলো দোকানই পুড়ে গেছে। বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ ২০ কোটি ছাড়াবে বলে অনুমান করা হচ্ছে। আজ মে দিবসের ছুটি থাকায় মার্কেটটি প্রায় ফাঁকাই ছিল। অগ্নিকাণ্ডে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
Banglamail-img

জয়কে জেলে নিন, সরকারকে খালেদা

বাংলাদেশ থেকে জনগণের আড়াই হাজার কোটি টাকা মার্কিন যুক্তরাষ্ট্রে নেয়ার অপরাধে প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়কে জেলে নিয়ে জিজ্ঞাসাবাদ করার দাবি জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। রোববার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এক শ্রমিক সমাবেশে প্রধান অতিথির ভাষণে সরকারের কাছে এ দাবি জানান তিনি। মে দিবস উপলক্ষে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী শ্রমিক দল এ সমাবেশের আয়োজন করে।
Banglamail-img

অবশেষে স্বস্তির বৃষ্টি

পরিকল্পিত নগরায়নের অভাবে বৃষ্টি অনেক সময়ই রাজধানীবাসীর কাছে অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু বৈশাখের দাবদাহ যখন চারপাশকে জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করছে তখন তো বৃষ্টির প্রার্থনাই করবে সবাই। নগরবাসীও চাতক পাখির মতো এক মুহূর্ত বৃষ্টির জন্য অধীর হয়ে অপেক্ষা করছিল। অবশেষে সেই মেঘভাঙা বৃষ্টিই তাদের অপেক্ষার অবসান ঘটিয়ে ভিজিয়ে গেল গোটা শহরকে। শীতল করে দিয়ে গেল চাতকের শুষ্ক ঠোঁট। 
Banglamail-img

সব দলকে এক টেবিলে বসার আহ্বান এরশাদের

গুমখুন, হত্যা থেকে দেশকে রক্ষা করতে সব রাজনৈতিক দলকে একসঙ্গে বসার আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি বলেছেন, ‘মানুষ প্রতিদিনই খুন হচ্ছে। সরকারের একার পক্ষে ঘরে ঘরে গিয়ে পাহারা দেয়া সম্ভব নয়। গুমখুন, হত্যা সামাজিক ব্যাধি। এ থেকে জাতিকে বাঁচাতে সব রাজনৈতিক দল আসুন, একসঙ্গে বসি। এক টেবিলে বসি। আলাপ করি।’

ইউরোপের বাজারে পোশাক যাবে বাংলাদেশি ব্র্যান্ডে

Banglamail-img
বাংলাদেশি পোশাক ইউরোপসহ বহির্বিশ্বে বাজারজাতকরণ ও বিপণন উদ্যোগ নিয়ে প্রথমবারের মতো ‘বাংলাদেশি’ নামে একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান যাত্রা শুরু করতে যাচ্ছে। যার লক্ষ্য হবে বাংলাদেশি ব্র্যান্ডে দেশের তৈরি পোশাক ইউরোপের বাজারে বাজারজাত করা। তাই ফ্রান্স সফররত বিজিএমইএ‘র সাবেক সভাপতি আতিকুল ইসলামের সাথে এক মতবিনিময় সভা করেছেন ফ্রান্সের ব্যবসায়ী নেতারা। শনিবার প্যারিসের নিউ দিল্লি রেস্টুরেন্টে বাংলাদেশ বিজনেস কন্সাল্টিংয়ের (বিবিসি) আয়োজনে এ সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ইকোনোমিক চেম্বারের সভাপতি ও বিবিসির ডিরেক্টর জেনারেল কাজী এনায়েত উল্লাহ, বিশিষ্ট চিংড়ি রপ্তানিকারক প্রতিষ্ঠান মর্ডান সি ফিশের চেয়ারম্যান কাজী রেজাউল হক।

লোমশ মানবী : পাশে দাঁড়ালো চিকিৎসকরা

Banglamail-img
দুরারোগে আক্রান্ত কিশোরী বিথির চিকিৎসার জন্য এলাকার (টাঙ্গাইল নাগরপুরের জয়ভোগ) মানুষের কাছ থেকে ৩০ হাজার টাকা ধার নিয়েই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আসেন বাবা আব্দুর রাজ্জাক। কিন্তু কয়েকদিনেই শেষ হয়ে যায় সেই টাকা। তাই দুশ্চিন্তায় পড়েন মেয়ের চিকিৎসা নিয়ে। এসময় তার পাশে এসে দাঁড়ান গণমাধ্যম। প্রথমে চিকিৎসকরা তাকে অবহেলা করলেও গণমাধ্যমকর্মীদের আনাগোনার কারণে এখন ডাক্তার ও নার্সরা বিথিকে বেশ যত্নআত্মি করে। এমনকি বিথির চিকিৎসা এগিয়ে নিতে সহযোগিতা করার আশ্বাস দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা।

রওশন আমার পাশে, আমার হৃদয়ে আজ আনন্দ

Banglamail-img
জাতীয় পার্টিতে দুর্যোগের ঘনঘটা ছিল, আজ তা কেটে গেছে। আমার হৃদয় আজ আনন্দে ভরপুর। কারণ রওশন আমার পাশে।’ এভাবেই নিজের আবেগকে সবার সামনে তুলে ধরলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। শনিবার বিকেলে রাজধানীর কাকরাইলস্থ জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে মহান মে দিবস এ উপলক্ষে শ্রমিক সমাবেশ স্ত্রী রওশনকে কাছে পেয়ে এরশাদ তার এ আবেগের কথা জানান। জাতীয় শ্রমিক পার্টি এ সমাবেশের আয়োজন করে। এ সময় রওশন স্বামী এরশাদের পাশের চেয়ারেই বসা ছিলেন।

সপ্তাহ জুড়েই চলবে এমন বৈশাখী তাণ্ডব!

Banglamail-img
অবশেষে মে’র প্রথমদিনই মিলল মেঘের দেখা, সঙ্গে ধুলিঝড় এবং চমকানো বিদ্যুৎ। এপ্রিলের প্রথম সপ্তাহ বাদে পুরো মাস জুড়েই প্রকৃতিতে বয়ে গেছে প্রচণ্ড তাপদাহ। সেই তাপদগ্ধ রাজধানীবাসীর দীর্ঘ প্রতিক্ষিত বৃষ্টি নামলো প্রথম মে’তে। ভিজিয়ে স্নিগ্ধ করলো দগ্ধ রাজধানীকে। বহুদিন পর বৃষ্টির শীতল পরশে সিক্ত হলো নগরবাসী। ৬ এপ্রিল থেকে শুরু করে পুরো মাসটি ছিল বৃষ্টিহীন। আবহাওয়া অধিদপ্তর মাঝে মাঝে বৃষ্টির সম্ভাবনার কথা বললেও বাস্তবতায় দেখা মেলেনি। অন্তত রাজধানীতে। কিন্তু মে মাসের প্রথমদিনের বিকেল থেকেই হঠাৎ নগরীর আকাশ ছেয়ে যায় বৈশাখী কালোমেঘে। ছুটির সন্ধ্যা কাটলো বৃষ্টির রিমঝিম আমেজে। এমন আমেজ প্রকৃতিতে থাকবে কি কালও? প্রশ্ন জেগেছে মানুষের মনে।

সুন্দরবনে আগুন: অনিশ্চিত ভবিষ্যতে বনজীবীরা

Banglamail-img
ভয়ঙ্কর সুন্দর রয়েল বেঙ্গলকে তারা ছেলেবেলার বাঘ মামা বলে আলিঙ্গন করতেও পিছপা হবে না এমন প্রত্যয় ছিল তাদের চোখেমুখে। কথায় আছে ‘মামা ভাগ্নে যেখানে, বিপদ নাই সেখানে’। কথাটি বারবার মনে পড়ছিল গহীন অরণ্যে মানুষের আপ্রাণ প্রয়াস দেখে। বাঘ মামা যেমন তার হিংস্রতা দিয়ে সুন্দরবনকে আগলে রাখে, তেমনি মামার ঘরে আগুন লাগায় ভাগ্নে হয়ে কতিপয় মানুষ জীবনের পরোয়া না করে বনকে বাঁচাতে প্রাণপন লড়াই করে। গহীন বনে মোবাইল নেটওয়ার্ক নাই, ঝিঁ ঝিঁ পোকার শব্দে যেখানে নিজের কথা নিজে শোনাই দুষ্কর সেখানে বনের প্রতি ভলোবাসা চোখে না দেখলে কেউ বিশ্বাসই করবে না।

রমজানে পিঁপড়াও মারতে নেই, বিএনপি মেরেছিল ১৭ শ্রমিককে

Banglamail-img
একাত্তরের মুক্তিযুদ্ধের পর যুদ্ধবিদ্ধস্ত দেশে অনেক শিল্প কলকারখানাই বন্ধ ছিল। জাতির পিতা শেখ মুজিবুর রহমান জাতীয়করণ করে সেগুলো চালু করেছেন। সেই পদাঙ্ক অনুসরণ করে আমাদের সরকার কাজ করে যাচ্ছে। এরপর পচাত্তরে জাতির পিতাকে হত্যার পর ‘লস প্রজেক্ট’ দেখিয়ে অনেক কারখানেই বন্ধ করে দেয়া হয়েছে। আমাদের সরকার এসব কারখানার যেগুলো সম্ভব হয়েছে খোলার চেষ্টা করেছে
Banglamail-img

ভারতকে উড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

ঢাকা: এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপ (দক্ষিণ ও মধ্যাঞ্চল) ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের কিশোরীরা। ভারতকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা জিতল তারা। রোববার তাজিকিস্তানের রাজধানী দুশানবের অ্যাভিয়েটর স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়। এতে ভারতের জালে গুনে গুনে চারবার বল জড়িয়েছেন বাংলাদেশের মেয়েরা।
Banglamail-img

ধর্ষকের রূপ তুলে ধরলো ‘শিকারী’

বাংলাদেশ পথনাটক পরিষদের হত্যা-ধর্ষণবিরোধী নাট্য অভিযাত্রার প্রথম পথনাটক মান্নান হীরা রচিত ‘শিকারী’ নাটকটি। এ নাটক নির্দেশনা দিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। প্রায় তিনদশক পর পথনাটকের নির্দেশনা দিলেন তিনি। নাটকটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হল ৩০ এপ্রিল শনিবার বিকাল ৫ টায় চারুকলার বকুলতলায়।
নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচন কমিশন নামেমাত্র ইউপি নির্বাচনের আয়োজন করেছে। মাঠ কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় না করে পুরো দায়িত্ব তাদের হাতে দিয়েছে। এতে করে ইউপিতে ব্যাপক অনিয়ম কারচুপির ঘটনা ঘটছে। এ কারণে ফলাফলে এমন অস্বাভাবিক চিত্র দেখা গেছে।   এই ধাপের ধাপের চূড়ান্ত ফলাফলে দেখা যায়, ৬১৫টি ইউনিয়নের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা মোট ৩৯৫টি ইউনিয়নে জয় লাভ করেছেন। এর মধ্যে ৩৬৬টিতে প্রতিদ্বন্দ্বিতা করে ও ২৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন তারা। বিএনপি জিতেছে ৬০টি ইউপিতে। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ১৩৯টি ইউনিয়নে। জাতীয় পার্টি ১৪টি, জাসদ ১টি ও জমিয়ত উলামায়ে ইসলাম ১টি ইউনিয়নে জয় পেয়েছেন।
দেশের বাজারে রোববার রাত ১২টার পরপরই জ্বালানি তেলের দাম প্রতিলিটারে ১০ টাকা কমানোর সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে জনস্বার্থে জ্বালানি তেলের দাম কমানো হয়। তবে এর প্রকৃত সুবিধা ভোক্তারা পাবে কি না তা নিয়ে নতুন করে দেখা দিয়েছে সংশয়। কারণ বাসমালিকরা উল্টো হাস্যকর প্রশ্ন রাখছেন, জ্বালানি তেলের দাম কমেছে নাকি?
অতিরিক্ত গরমের ফলে জনস্বাস্থ্য, প্রকৃতি ও পরিবেশের ওপর স্বল্প ও দীর্ঘমেয়াদি দু’ভাবেই প্রভাব পড়ে। জলবায়ু পরিবর্তনের কারণে ঋতুচক্রে কিংবা আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। চলতি বছর এল নিনোর প্রভাবে ঋতুচক্র আরও কম (শীতকালে শীত) অনূভূত হবে। বাতাসে আর্দ্রতার মাত্রা বেড়ে গরম চরম আকার ধারণ করতে পারে। গরমের এই তীব্রতা একটা অশনী সংকেত। তাই সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি সরকারিভাবে পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণের তাগিদ দিচ্ছেন তারা। 
মানসম্মানের ভয়ে অঢেল ধন-সম্পদ ফেলে ভারতে এসেও শেষ সম্মানটুকু ধরে রাখতে পারলাম না। দু’বেলা দু’মুটো ভাতের জন্য জন দিয়ে (কামলা খেটে) চলতে হচ্ছে। এরচেয়ে বড় অসম্মান আর কী হতে পারে? অভাবের কষাঘাতে আমাদের সংসার থেকে সুখ দূরে সরে গেছে। এ কারণে বাংলাদেশ থেকে বেড়াতে আসা অনেক প্রিয়জন আমাদের সঙ্গে দেখা করেন না। ভিন্ন পথ দিয়ে চলে যান। এর চেয়ে আমাদের মরে যাওয়া অনেক ভালো।