Banglamail-img

যশোরে নৌকা প্রতীকের অফিসে বোমা হামলা

ডিহি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান মুঠোফোনে জানান, আওয়ামী লীগের অফিসটি এখন নৌকা প্রতীকের প্রার্থী একেএম ফজলুল হক বকুলের নির্বাচনী কার্যালয় হিসেবে ব্যবহৃত হচ্ছে। এদিন রাত ৯টার দিকে কে বা কারা এসে সেখানে বোমা নিক্ষেপ করে। এ বোমার বিস্ফোরণে কোনো হতাহতের ঘটনা না হলেও অফিসের মধ্যে কিছুটা ঝলসে গেছে। সেখান থেকে বিস্ফোরিত বোমার জালের কাটি উদ্ধার করা হয়েছে। ওবায়দুর রহমান আরও বলেন, বোমার বিকট শব্দে আশপাশের লোকজন সেখানে ছুটে এলে দুর্বৃত্তরা পালিয়ে যায়।
Banglamail-img

নৌকা প্রতীকের কার্যালয়ে বিএনপির হামলা 

সন্ধ্যায় প্রার্থীর নির্বাচনী প্রচারণার জন্য অফিসে বসেছিলেন তারা। এসময় হঠাৎ করে দেশীয় অস্ত্রে সজ্জিত ১০/১৫ জনের একটি দল সেখানে হামলা চালায়। অফিসে থাকা চেয়ার টেবিল ও আসবাবপত্র ব্যাপক ভাঙচুর করে। এসময় ৫জনকে পিটিয়ে আহত করে। হামলাকারীরা ধানের শীষের মিছিল করতে করতে ঘটনাস্থল ত্যাগ করে। এঘটনার পর থেকে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। আশুলিয়া থানার পরিদর্শক (ওসি, তদন্ত) আকবর আলী খানঁ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করেছি। কে বা কারা হামলা করেছে তা তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
Banglamail-img

নির্বাচনে হেরে আত্মহত্যা

মুকুল পুলিশের এসআই আমজাদ হত্যাসহ একাধিক হত্যা ও ডাকাতি মামলার আসামি। তিনি এলাকায় কুখ্যাত ডাকাত হিসেবে পরিচিত। তার মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নাটোর সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
Banglamail-img

দেশেই চিকিৎসা করতে চান অসুস্থ স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর ফুসফুসে ভাইরাস রোগ ধরা পড়েছে। সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়েছে। উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে নেয়ার পরামর্শ দিয়েছেন কর্তব্যরত চিকিৎসকরা। কিন্তু তাতে রাজি নন স্পিকার শিরীন শারমিন। সোমবার (৩০ মে) দুপুরে বিষয়টি নিয়ে ডেপুটি স্পিকার  অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া সঙ্গে পরামর্শ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের পর তারা সংসদের বাজেট অধিবেশন ও সংসদ কমিশনের বৈঠক নিয়েও আলোচনা করেন। এর আগে রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতিসহ অনেকেই স্পিকারকে হাসপাতালে দেখতে যান।

সবচে বড় প্রযুক্তি সংগঠন, অর্ধেক সদস্য অযোগ্য!

Banglamail-img
বাংলাদেশের সফটওয়্যার খাতের অভিভাবক সংগঠনের নাম বেসিস। যার অর্ধেকের বেশি সদস্যের ভোটার না হতে পারাকে হতাশাব্যঞ্জক বলে মন্তব্য করেছেন দেশের প্রযুক্তিবিদ সহ সংশ্লিষ্ট খাতের উচ্চপদস্থ কর্মকর্তারা। 

ঝুঁকিপূর্ণ ছাত্রীনিবাস সংস্কার ছাড়াই ‘ঝুঁকিমুক্ত’!

Banglamail-img
ভূমিকম্পে শতাধিক ফাঁটল দেয়া সিলেট নার্সিং কলেজের ঝুঁকিপূর্ণ ছাত্রীনিবাটি হাঠৎ করেই ‘ঝুঁকিমুক্ত’ বলে ঘোষণা দিয়েছেন প্রকৌশলীরা। ফলে আগামী ১ জুন থেকে ওই ছাত্রীনিবাসে থাকার জন্য ছাত্রীদের নির্দেশনা দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। সিলেট নার্সিং কলেজের অধ্যক্ষ শিল্পী চক্রবর্তী নিজেই বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেন।  অধ্যক্ষ জানান, বিশেষজ্ঞরা ভবনটি পরিদর্শন করে বলেছেন- এটি ঝুঁকিপূর্ণ নয়, বসবাসের উপযোগী। তাই ১ জুন থেকে আবার ছাত্রীদের উঠার নির্দেশনা দেয়া হয়েছে।

রসমালাই নিয়ে মন্ত্রিসভায় হাজির রেলমন্ত্রী

Banglamail-img
কুমিল্লার রসমালাই খেতে খেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলমন্ত্রী মুজিবুল হকের কাছে জানতে চান মেয়ের নাম রাখা হয়েছে কি না। রেলমন্ত্রী বলেন, এটা আপানার জন্য রেখে দিয়েছি। তখন প্রধানমন্ত্রী বলেন, নাম রাখার দায়িত্ব বাবা-মার।   এরপর রেলমন্ত্রীর মেয়ে হওয়ার খুশিতে একটি স্বরচিত কবিতা পাঠ করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান। গত শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে রেলমন্ত্রীর স্ত্রী হনুফা আক্তার এক কন্যা সন্তানের জন্ম দেন। ২০১৪ সালের ৩১ অক্টোবর কুমিল্লার মেয়ে হনুফা আক্তারকে (৩১) বিয়ে করেন মুজিবুল হক (৬৮)। বছরের অন্যতম আলোচিত ঘটনা ছিল সেই জাঁকজমকপূর্ণ বিয়ে। বরযাত্রী ছিল মন্ত্রী, এমপিসহ ৭০০ জনের বিশাল গাড়িবহর।

মেয়েকে আত্মহত্যার হাত থেকে বাঁচাতে প্রাণ দিলেন মা!

Banglamail-img
শাশুড়ির নির্যাতন, স্বামীর মদ্যপান, অবশেষে মেয়ের আত্মহত্যার হুমকি সহ্য করতে না পেরে নিজেই প্রাণ দিলেন সঙ্গীত পরিচালক হিল্লোল দাস রাজীবের স্ত্রী জয়া সেন। এমনটাই অভিযোগ প্রতিবেশী ও স্বজনদের। এ ঘটনায় রমনা থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে। সোমবার (৩০ মে) সকালে বাংলামেইলকে তথ্যটি নিশ্চিত করেন রমনা থানার অফিসার ইনচার্জ (ওসি) মশিউর রহমান।

পৃথিবীর প্রাচীনতম আদিবাসী সম্প্রদায়

Banglamail-img
২০ হাজার বছরের প্রাচীন এই সম্প্রদায়টি এখন তাদের সংস্কৃতি, ঐতিহ্য এবং প্রাচীন প্রথা হারিয়ে ফেলার সবচেয়ে ভয়াবহ ঝুঁকির মুখোমুখি। আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, অ্যাঙ্গোলা এবং নামিবিয়াজুড়ে বাস এই স্যান সম্প্রদায়ের। বতসোয়ানায় এদের বলা হয় ‘বাসারওয়া’। হাজার বছর ধরে বতসোয়ানায় যাযাবর হিসেবে নির্বিঘ্ন জীবনযাপন করে আসছে তারা।

যে কারণে অ্যাথোস পর্বতে নারী নিষিদ্ধ

Banglamail-img
‘বলা হয় কুমারী মেরী যখন জাহাজে করে সাইপ্রাস যাওয়ার চেষ্টা করছিলেন তখন পথ ভুলে এসে পড়েছিলেন অ্যাথোসে। জায়গাটা তার এতোই পছন্দ হয়েছিল যে, তিনি যীশুর কাছে প্রার্থনা করেছিলেন এই পর্বত যেন তার একার জন্য দেয়া হয়। যীশু রাজি হয়েছিলেন। যে কারণে অ্যাথোসকে এখনো ‘দ্যা গার্ডেন অব দ্যা মাদার অব গড’ বলা হয়। শুধুমাত্র যীশুর মাতা মেরীর হওয়ায় তাকে উৎসর্গ করা হয়েছিল এই পর্বত। অন্য কোন নারীর সেখানে প্রবেশাধিকার নেই।’
Banglamail-img

ক্রিকইনফোর সেরা একাদশে মুস্তাফিজ

অভিষেক আসরে চমক দেখিয়েছেন মুস্তাফিজ। আইপিএলে নিজ দল সানরাইজার্স হায়দরাবাদকে করেছেন চ্যাম্পিয়ন। বল হাতে প্রদর্শন করেছেন নিজের নৈপূন্য। সোমবার রাতে দেশে ফিরেছেন এই কাটার মাস্টার। তবে তাকে নিয়ে প্রশংসায় পঞ্চমুখ গনমাধ্যম। আইপিএল শেষ। চলছে পারফরমেন্সের কাটাছেড়া। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বাছাই করেছে আইপিএলের সেরা একাদশ। যেখান আইপিএলের নিয়ম অনুযায়ী বিদেশি কোটায় জায়গা পেয়েছেন চারজন। সেই হিসাবেও সেরা একাদশে নিজের জায়গা করে নিয়েছেন ১৬ ম্যাচে ১৭ উইকেট নেয়া বাংলাদেশের মুস্তাফিজুর রহমান।
Banglamail-img

মিডিয়াকে বিদায় জানিয়ে মডেল হৃদির বিয়ে

মিডিয়ায় বিয়ের ধুম চলছে। মাহির পর এবার বিয়ের পিঁড়ে বসলেন কোরিওগ্রাফার, অভিনেত্রী ও মডেল তাবাসসুম আনিলা হৃদি। গতকাল রাজধানীর ধানমন্ডিস্থ সুগন্ধা কমিউনিটি সেন্টারে বিয়ে করেন তিনি। জানালেন, দশ বছর মিডিয়ায় কাজ করার পর এবার বিদায় নিচ্ছেন নিজের প্রিয় আঙিনা থেকে।
বাংলাদেশের সফটওয়্যার খাতের অভিভাবক সংগঠনের নাম বেসিস। যার অর্ধেকের বেশি সদস্যের ভোটার না হতে পারাকে হতাশাব্যঞ্জক বলে মন্তব্য করেছেন দেশের প্রযুক্তিবিদ সহ সংশ্লিষ্ট খাতের উচ্চপদস্থ কর্মকর্তারা। 
এমন ঘটনার পরিপ্রেক্ষিতে যন্ত্রের কার্যকারিতা চ্যালেঞ্জ করে জনৈক আইনজীবী হাইকোর্টে রিট করলে ২০১৪ সালের ২৪ নভেম্বর আদালত খাদ্য ও ফলমূল পরীক্ষার জন্য সঠিক ফরমালিন যন্ত্র নির্বাচন এবং সংগ্রহ করার নির্দেশ দেন। খাদ্য সচিবসহ সংশ্লিষ্টদের ৩০ দিনের মধ্যে ওই যন্ত্র সংগ্রহে ব্যবস্থা নিতে বলা হয়। এরপর থেকে মাছে ফরমালিন শনাক্তের জন্য সিটি করপোরেশনের বর্তমান যন্ত্রগুলো ব্যবহার করা হলেও ফলে ফরমালিন শনাক্তের কোনো যন্ত্র পাওয়া যায়নি। কী উপায়ে ফলে ফরমালিন শনাক্ত করা হবে সে বিষয়ে জানাতে বিসিএসআইআরকে চিঠি দিয়েছে সিটি করপোরেশন।
একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ৫ শীর্ষ যুদ্ধাপরাধীর দণ্ড কার্যকর হয়েছে। এছাড়া তারকা চিহ্নিত বেশ কিছু মামলাসহ মোট ২৩টি মামলায় ৩১ জনকে সাজা দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।  তবে এর মধ্য দিয়ে  ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া ‘ঝিমিয়ে’ পড়েছে তা বলার কোনো অবকাশ নেই। বর্তমান সংসদ সদস্য, বিভিন্ন দলের উচ্চ-নিম্নপদস্থ নেতা-কর্মী এবং মাঠ পর্যায়ের যুদ্ধাপরাধীদের তদন্ত চলছে দ্রুততার সঙ্গে। এসব তদন্ত শেষে চলতি বছরের যেকোনো সময় তারকা রাজাকারদের নাম বিচারপ্রার্থীদের জন্য ‘চমক’ হিসেবে উঠে আসবে বলে দাবি ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার। তদন্ত সংস্থা থেকে পাওয়া তথ্য মতে, বর্তমানে সংস্থাটিতে ২২টি মামলা তদন্তাধীন রয়েছে। আর এ ২২ মামলায় আসামি করা হয়েছে ৫৭ জনকে।
নগরবাসী যখন বাসা থেকে বের হয়ে রাস্তায় আসেন তখন কম দামে নিরাপদ খাবার পান না। সে বিষয়টি চিন্তা করে আইসিডিডিআরবি এবং ডিএসসিসি থেকে প্রশিক্ষণ নেয়া পথ খাবার বিক্রেতাদের মধ্যে স্বাস্থ্যসম্মতভাবে তৈরি এসব পথ খাবার বিক্রির গাড়ি দেয়া হয়েছে। ফলে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা খাবার খেয়ে নগরবাসী পেটের পীড়াসহ নানাবিধ রোগাক্রান্তের হাত থেকে রেহাই পাবে।’ তিনি অভিযোগ করে বলেন, ‘পুলিশের কিছু অসাধু কর্মকর্তারা আমাদের এই ব্যবসায়ীদের ব্যবসা করতে দিচ্ছে না। তারা এদের উঠিয়ে দিয়ে অস্বাস্থ্যকর যেসব দোকান আছে সেগুলোকে বসিয়ে দিচ্ছে। বিষয়টি নিয়ে মেয়র মোহদয় চরম খুব্ধ। বিষয়টি নিয়ে পুলিশ কমিশনারকে অবহিত করা হয়েছে। আমি আজ (বৃহস্পতিবার) বিকেলে তার সঙ্গে দেখা করতে যাচ্ছি।